শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সকাল ৭:২৭

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ

বিশ্ব শিক্ষক দিবস আজ

dynamic-sidebar

আজ (৫ অক্টোবর) বিশ্ব শিক্ষক দিবস। ১৯৯৫ সাল থেকে প্রতি বছর ৫ অক্টোবর এই দিবস পালিত হয়ে আসছে। শিক্ষকদের অবদানকে স্মরণ করার জন্য দিবসটি বিশ্বব্যাপী পালন করা হয়।
শিক্ষক দিবসের ইউনেস্কো এ বছরের প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘স্বাধীনভাবে পাঠদান, শিক্ষক হবেন ক্ষমতাবান’। কিন্তু আমাদের দেশের শিক্ষার মান উন্নয়ন নিয়ে শিক্ষকরা বলছেন, শিক্ষকদের দরকার হালনাগাদ প্রশিক্ষণ।
সরকারের পক্ষ থেকে সারাদেশে সকল শিক্ষককে প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে বলে দাবি শিক্ষামন্ত্রীর। তবে শিক্ষকদের অভিযোগ, পর্যাপ্ত ও দক্ষ প্রশিক্ষকের অভাবে এ কার্যক্রম ফলপ্রসূ হচ্ছে না।
দক্ষ শিক্ষক গড়ে তুলতে হলে প্রশিক্ষণের প্রয়োজন এবং সে প্রশিক্ষণ হতে হবে সঠিক পথে। সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজে নিজেদের দক্ষতা বাড়াতে প্রতিদিন প্রশিক্ষণ নিতে আসেন হাজার হাজার শিক্ষক। কিন্তু প্রাথমিক, মাধ্যমিক, কলেজ ও মাদ্রাসা মিলে দেশে ১০ লাখ শিক্ষকের জন্য সরকারি প্রশিক্ষণ ইনস্টিটিউট আছে মাত্র ৭০টি। যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে মনে করছেন শিক্ষকরা।
ইউনেস্কোর সর্বশেষ গবেষণায় দেখা যায়, প্রশিক্ষিত শিক্ষকের পরিমাণ ৭৫ শতাংশের কম এমন ৩০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান চর্তুদশ।
ফরিদ উদ্দিন সিদ্দিকী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলহ্বাজ মো. শামছুল হক গাজী বলেন, প্রশিক্ষণ পর্যাপ্ত নয়। প্রশিক্ষণের মধ্যে সৃজনশীল বিষয় কম। প্রশ্ন কিভাবে করতে হবে, সৃজনশীল প্রশ্নের উত্তর ছাত্রছাত্রীদের কাছ থেকে কিভাবে আদায় করে নিতে হবে- এসব বিষয়ে প্রশিক্ষণে এখনো অনেক অভাব রয়েছে।
বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি মো. আবুল বাশার হাওলাদার বলেন, মেধাবীরা এখানে আসবে এবং ওদেরকেই প্রশিক্ষণ দিলে তারা মানসম্মত শিক্ষক হবে
যদিও প্রশিক্ষণ বিষয়ে এসব অভিযোগ সত্য নয় বলে জানান শিক্ষামন্ত্রী। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, নিজেই যদি আস্থা অর্জন করতে না পারেন তাহলে প্রশিক্ষণ দিলেই কি ভালো হয়ে যাবে। তাদেরকে অনুশীলন করতে হবে। আরো শিখতে হবে।
প্রশিক্ষণের মাধ্যমে যোগ্য শিক্ষক তৈরি সম্ভব নয় জানিয়ে শিক্ষকদের বিষয় ভিত্তিক পাঠদানের দক্ষতা বাড়ানোসহ নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছ করার তাগিদ শিক্ষাবিদদের।
শিক্ষাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, একজন শিক্ষকের মেধা, প্রস্তুতি ও অঙ্গীকার- এই তিনটি জিনিস থাকবে। প্রশিক্ষণ তাকে দক্ষ করে তুলবে, কিন্তু তার এই তিনটি গুণ না থাকলে, শুধু প্রশিক্ষণ দিয়ে শিক্ষক তৈরি করা যায় না।
টেকসই জাতির উন্নয়নের কথা মাথায় রেখে পর্যাপ্ত সুযোগ-সুবিধা ও সামাজিক মর্যাদা নিশ্চিত করে মানসম্মত শিক্ষক তৈরিতে সরকারকে আরো মনোযোগ দেয়ার পরামর্শ এই শিক্ষাবিদের

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net